তবে তুমি নেতা
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্ত পদে ৩০-০৪-২০২৪

তবে তুমি নেতা
__মিশকাত উজ্জ্বল___

সত্যি বলছি
এদেশে নেতা হতে বিশেষ যোগ্যতার দরকার নেই
তোমার আছে পিতামহ-প্রপিতামহের
উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্ভ্রান্ত বংশীয় মর্যাদা?
মুক্তি-সংগ্রামে নিহত পিতার রক্তার্জিত শহীদী সনদ৷
ধর্ষিতা বোনের সম্ভ্রমের বিনিময়ে ছিনিয়ে আনা রক্তিম পতাকা৷

স্বাধীনতার তেতাল্লিশ বছর পরেও
ক্রমাগত রাষ্ট্রীয় দুর্নীতি, হত্যা, গুম, হুলিয়া, ধর্ষণ, ধর্মান্ধতা,
শ্রেণীবৈষম্য এবং সর্বোপরি শাসকের শোষণ-তোষণে বিধ্বস্ত-বিস্রস্ত
দেশমাতৃকার করুণ মুখ দেখে ক্ষণেক্ষণে মূর্ছা যাওয়া
নিখাদ দেশপ্রেম অন্তরে লালিত তোমার?
দিনমান ক্লেষে মজুরের গতর-খাটা পয়সায়
কেনা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী,
পাঁচোক্ত নামাজে পরা কপালের কালো কলঙ্কচিহ্ন!
ভুখা-নাঙ্গা, নিঃস্ব আর নিপীড়িতের আর্তচিৎকারে ক্রুদ্ধ
আগ্নেয়গিরির লাভাসম তেজোদ্দীপ্ত বজ্রহুংকার বুকে বাজে তোমার?
অমিততেজ সূর্যসেন, ক্ষুদিরাম, হোসেন সোহরাওয়ার্দী,
মাওলানা ভাসানীর নীতি-আদর্শে বলীয়ান?

কপাল থেকে ঘামের মতো মুছে ফেল দেশপ্রেমের অপবাদ...

তার চেয়ে বরং
নেত্রীকে প্রকাশ্যে দুটি গালি দাও, অথবা কদমমুসি কর
তবে তুমিই নেতা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।